SMART technique to ask question

 



Data analysis এর একটি গুরুত্বপূর্ণ অংশ হলো data collection করা।

Data collection process এর ৬ টি ধাপ আছে। এর মধ্যে একটি ধাপ হলো, "ASK"। এবং এই ধাপ এর একটি গুরুত্বপূর্ণ টেকনিক হলো "SMART QUESTION"
এখানে key word হলো SMART
যেখানে
S => Specific
M => Measurable
A => Action Oriented
R => Relevant
T => Time-bound
1. Specific question বলতে বোঝায় কোন একটি বিষয়ে নির্দিষ্ট প্রশ্ন করা।
যে প্রশ্নটি মূল সমস্যাকে তুলে ধরবে, এবং ডাটা এনালাইসিস এর জন্য প্রয়োজনীয় সব তথ্য এর উত্তর নিশ্চিত করবে।
2. Measrable question: Measurable question এমন সব প্রশ্নকে নির্দেশ করে যার উত্তরকে measurament/পরিমাপ করা যায়।
একটা উদাহরন দেওয়া যাক, মনে করি সাম্প্রতিক কালের কোন একটি ভাইরাল ভিডিও নিয়ে যদি আমরা তথ্য সংগ্রহ করতে চাই সেক্ষেত্রে আমারা যদি প্রশ্ন করি "Why did a recent video go viral?" এক্ষত্রে আমরা একটী ব্যাখামূলক উত্তর পেতে পারি। সেক্ষেত্রে এই প্রশ্নের ধরন হবে unmeasurable. কিন্তু যদি এর বদলে আমরা প্রশ্ন করতাম "How many times was our video shared on social channels the first week it was posted?" তবে আমরা এই প্রশ্নের উত্তর পাবো একটি সংখ্যা। সেক্ষেত্রে এই ধরনের প্রশ্নকে বলা হয় measurable question.
3. Action Oriented: Action-oriented question এমন প্রশ্ন করা যেই প্রশ্ন যেই প্রশ্নে আপনি কোন উত্তরদাতাকে এমন একটি উত্তর দিতে উৎসাহিত করতে পারবেন, যে উত্তরটি ব্যাবহার করে পরবর্তী কোন ডিশিশান নেওয়া যাবে।
যেমনঃ কোন কোম্পানি চায় তাদের কাষ্টমাররা যাতে প্রোডাক্ট এর প্যাকেট গুলো রিসাইকেল করে। এখানে তারা যদি প্রশ্ন করে, "How can we get customers to recycle our product packaging?" তবে তারা হয়তো এমন কাষ্টমারদের খুঁজে পাবে যারা রিসাইকেল করতে চায়। কিন্তু এটি কি আদৌ বাস্তবিক! সেই কাষ্টমারদের খুঁজে পেয়ে তেমন কোন লাভ নেই। কারন সব কাষ্টমারের কাছেই তাদের প্রোডাক্ট বিক্রি করতে হবে। কিন্তু তারা যদি প্রশ্নটি অন্যভাবে করে, যেমন , "What design features will make our packaging easier to recycle?" তবে এই প্রশ্নের উত্তর থেকে ডাটা নিয়ে তারা প্যাকেজিং ডিজাইনে পরিবর্তন আনতে পারবে। যেটা অন্যান্য কাষ্টমারকেও উৎসাহিত করবে রিসাইকেল করার জন্য।
4. Relevant question: প্রশ্নটি হতে হবে এনালাইসিস এর বিষয়ের সাথে সামঞ্জস্যপূর্ণ। Data analysis এর মাধ্যমে যে সমস্যাটির সমাধান চাওয়া হচ্ছে তার সাথে significant হতে হবে।
5. Time-bound: প্রশ্নটি হওয়া উচিৎ কোন নির্দিষ্ট সময় এর মধ্যে। যেমন, আপনি গত একবছরে কতোবার শপিং করতে গিয়েছেন। Time bounded question ডাটা এনালাইটিক্সকে ফোকাসড থাকতে সাহায্য করে এবং এধরনের প্রশ্ন থেকে relevant উত্তর পাওয়া যায়।

No comments:

Post a Comment

Pages